Tuesday, February 01, 2011

ব্যক্তিগত তথ্য নিয়ে বাণিজ্যে ফেসবুক!

সোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্ট ফেসবুক তাদের আয়ের উৎসের তালিকায় নতুন একটি ফন্দি যোগ করছে বলে গুজব ছড়িয়েছে। জানা গেছে, ফেসবুক পেজের ডান পাশে স্পনসর্ড লিংক নামে যে বিজ্ঞাপনগুলো থাকে, সেখানে ইউজারদের অনেক তথ্য, ছবির অ্যালবাম, স্ট্যাটাস ইত্যাদিও পণ্য হিসেবে থাকবে। আর এই তথ্যগুলো বিক্রি করা হবে বিজ্ঞাপনদাতাদের কাছে। এরপর এগুলো নিয়ে ব্যবসা করার সুযোগটি কাজে লাগাবেন বিজ্ঞাপনদাতারা। খবর, টাইমস অফ ইন্ডিয়ার।

সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, ফেসবুকে কোনো বন্ধুর পোস্টে লাইক দিলে তা ওই ইউজারের বন্ধুদের পেইজে স্থান পায়। এভাবে বেশি সংখ্যক লাইক পাওয়া পোস্টগুলোই ফেসবুকের টার্গেট। পোস্টের ভীড়ে বেশি জনপ্রিয় পোস্টগুলো যাতে হারিয়ে না যায় সেজন্য এই ফিচারটি চালু করা হচ্ছে আর ইউজাররাও এটি এড়ানোর কোনো সুযোগ পাচ্ছেন না। এর জন্য নতুন কিছু প্রাইভেসি সেটিংস দেয়া হলেও তা বড়জোর নির্দিষ্ট কিছু বন্ধুদের মধ্যে সীমাবদ্ধ রাখার সুযোগ থাকছে। 

আশংকা করা হচ্ছে, ফেসবুক ব্যবহারকারীদের অনুমতি ছাড়া তাদের তথ্য বিক্রি করাটা ফেসবুকের জন্য ভবিষ্যতে কাল হয়ে দাড়াতে পারে। বিষেশজ্ঞরা এর ব্যাপক সমালোচনা করছেন। ফেসবুক ইউজারদের মধ্যে এর বিরূপ প্রভাব পড়ার আশংকাও রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

No comments:

Post a Comment

Total Pageviews