Tuesday, February 01, 2011

বাই বাই 'ক্যাপস লক'

কি বোর্ডের বাম পাশে থাকা ‘ক্যাপস লক কি’ এবারে সম্ভবত হারিয়েই যাচ্ছে। ক্যাপস লকের স্থান দখল করে সেখানে বসছে আরেকটি নতুন কি। ক্যাপস লকের ব্যবহার তুলে দেবার এই ব্যবস্থা করেছে সার্চ জায়ান্ট গুগল। জানা গেছে, গুগলের তৈরি ক্রোম ওএস-এ চলা ল্যাপটপে ক্যাপস লকের ব্যবহার বন্ধ করে দেয়া হচ্ছে। খবর টাইমস অফ ইন্ডিয়া-এর।

বিশেষজ্ঞদের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, গুগলের ক্রোম ল্যাপটপে ক্যাপস লক কি উঠিয়ে দিচ্ছে কর্তৃপক্ষ। এই কি টির পরিবর্তে সেখানে বসছে ‘সার্চ’ কি। এই সার্চ কি ওয়েব ব্রাউজারের জন্য ব্যবহার করা হবে।

কিবোর্ড প্রস্তুতকারী প্রতিষ্ঠান লজিটেক-এর কান্ট্রি ম্যানেজার সুব্রত বিশ্বাস জানিয়েছেন, ‘কি বোর্ডে ক্যাপস লক না থাকলে সেটি কেউ মিস করবে না। আর এই ক্যাপস লক অতীতের বয়ে চলা কোনো পুরাকীর্তির মতোই। এটা প্রয়োজনীয় যে কোনো ‘কি‘ দিয়েই পাল্টে ফেলা যেতে পারে।

সুব্রত বিশ্বাস আরো জানিয়েছেন, এখন ক্যাপস লক ব্যবহার করা হয় খুব কম। ক্যাপস লক ব্যবহারের পরিবর্তে অনেকেই এখন ‘শিফট কি’ ব্যবহার করেন।

ক্যাপস লকের ইতিহাস বেশ পুরোনো। প্রতিবছর অক্টোবর মাসের ২২ তারিখ ‘আন্তর্জাতিক ক্যাপস লক ডে’ পালন করা হয়। এদিন প্রযুক্তিপ্রেমীরা সবকিছুই ইংরেজিতে ক্যাপিটাল লেটার ব্যবহার করে লেখেন। 

২০০৬ সালে পিটার হিনজেন নামের একজন বিশেষজ্ঞ ক্যাপস লক ছাড়াই কিবোর্ড তৈরির উদ্যোগ গ্রহণ করেন।

No comments:

Post a Comment

Total Pageviews